Fri. Sep 30th, 2022
খুদে শিক্ষার্থী, ইনফ্লুয়েন্সার্স ও মা-বাবার নীতি-স্তরের আলোচনা HerNet Youth Xpress

আমাদের মূলধারার মিডিয়া সাধারণত প্রিটিন বা শিশুদেরকে খুব অপ্রচলিত মৌলিক পদ্ধতিতে উপস্থাপন করে যেখানে তাদের ভূমিকা পুতুলের মতো কবিতা বা অভিনয়ের মধ্যে সীমাবদ্ধ। একটি অগ্রগামী মিডিয়া হয়ে উঠা হারনেট টিভির জন্য এটি একটি গৌরবের বিষয় যেখানে শিশুদের নীতি-স্তরের আলোচনায় অংশগ্রহণের জন্য একটি রূপান্তরমূলক উপস্থিতি প্রদর্শনে উত্সাহিত করা হয়। “HERNET YOUTH XPRESS” আলোচনাটি এমন ভাবেই শুরু করলেন, হারনেট টিভির ফাউন্ডিং সিইও আলিশা প্রধান।

HerNet TV এশিয়ার প্রথম নারী কল্যাণ ভিত্তিক টিভি, যাহা ২০১৮ইং সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং মূল লক্ষ্য হলো “DISCRIMINATION FREE HARMONIZED WORLD FOR WOMEN”. হারনেট টিভি, নারী অধিকার, নারীর ক্ষমতায়ন এবং বঞ্চিত, বৈষম্যহীন, অটিস্টিক সম্প্রদায়, তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের, বাস্তব বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠান এবং সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের সাথে মানবাধিকারের উপর ফোকাস করার জন্যই প্রতিষ্ঠিত এবং SDG লক্ষ্য-২০৩০ নিয়ে এগিয়ে চলেছে।


এরই ধারাবাহিকতায়, হারনেট টিভি ৩১-৩-২০২২ইং তারিখে বনানী ঢাকা গ্যালারি তে YOUTH EXPRESS (Independence Meets Gender Equality) নামক একটি প্রোগ্রামের আয়োজন করেছে, যেখানে স্বাধীনতা ও লিঙ্গ সমতার বিষয়টি তুলে ধরা হয়েছে এবং প্যানেল-১, প্যানেল-২, প্যানেল-৩ তিনটি প্যানেল নির্ধারিত হয়েছে। আয়োজনটিতে প্রধান অতিথি ছিলেন হারনেট টিভির চেয়ারপারসন হোসনা প্রধান। এখানে দেশপ্রেম ও লিঙ্গ সমতা নিয়ে বিভিন্ন বয়সের বাচ্চারা তাদের মেধা প্রকাশ করেছে। উপস্থিত বাচ্চারা তাদের মেধার বিকাশ গিটার, পিয়ানো নানা মাধ্যমে তুলে ধরেছে, আলিশা প্রধান এর সাথে সহ সঞ্চালক ছিলেন সিঙ্গাপুর স্কুল এর কারিকুলাম ট্রেইনের মিসঃ তাবাস্সুম । প্যানেল-২ তে প্রথমবারের মতো বাবা, মা, ও ছেলে-মেয়ে যোগ দিয়েছে আর উপস্থাপনা হিসেবে ছিলেন স্কলাস্টিকা স্কুল এর সাবেক ভাইস প্রিন্সিপাল ফারিদা মনি সহিদুল্লাহ। এই প্রোগ্রামটিতে অংশগ্রহণকারীরা লিঙ্গ সমতা, স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে কথা বলেছেন। প্যানেল-৩এ বিশেষভাবে উপস্থিত ছিলেন সোশ্যাল ইনফ্লুয়েনসার, ইউটিউবার, (সালমান মুক্তাদির, ডন সামদানী, রাবা খান ( অনলাইন ভিডিও বার্তার মাদ্ধমে ) , রাফায়েদ রাকিব, মিস ইউনিভার্স বাংলাদেশ শিরিন শিলা (অনলাইন ভিডিও বার্তার মাদ্ধমে ), তানিম রহমান, পিয়া জান্নাতুলও এসনা হাবিব ভাবনা)। তারা দেশপ্রেমের প্রকৃত মনোভাব বিভিন্নভাবে ও নিজকর্মের উদাহরণ দিয়ে তুলে ধরেছেন এবং একই সাথে তারা লিঙ্গ-সমতা নিয়ে সচেতনতার দিক নির্দেশনা দিয়েছেন, বিশেষ করে আমাদের সমাজে। উপরন্তু, তারা বলেন অনিচ্ছাকৃতভাবে সমাজ লিঙ্গগত পক্ষপাতিত্বে সহায়তা করছে এবং এগুলিকে হারনেটের মতো প্ল্যাটফর্মে সুরাহা করা এবং চিহ্নিত করা দরকার যারা এই ধরনের প্রয়োজনীয় পরিবর্তনগুলিকে নিরাপদে স্বাগত জানায় ।

সংশ্লিষ্ট উপস্থিত সকল পার্টনার এহেন ওপেন ফোরাম আলোচনার জন্য হারনেটকে সাধুবাদ জানিয়েছে। এই প্রোগ্রামটিতে অনেক উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন। অতিথি শাড়িতে ছিলেন স্যার জন উইলসন স্কুলের প্রিন্সিপাল সাবরিনা শহীদ, জাবের & জুবাইর গ্রুপের এমডি মোহাম্মদ জুবায়ের , অস্ট্রেলিয়ান চেম্বার অফ কমার্স থেকে জোবায়ের আহমেদ , ল্যাব এইড হাসপাতাল এর ডিরেক্টর পারিশা শামীম, হারনেট টিভির ডিরেক্টর রায়ান প্রধান ও ফাইজা প্রধান ও আরো অনেকে ।

বিশেষ করে, হারনেট টিভির চেয়ারম্যান হোসনা প্রধান উক্ত প্রোগ্রামে বাচ্চাদের সাথে এত বড় বড় মানুষের উপস্থিতিতে মুগ্ধ হয়েছেন এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। আর এই পোগ্রামের পরিকল্পনাকারী হারনেট টিভির ফাউন্ডিং সিইও আলিশা প্রধান বলেছেন, হারনেট টিভি ভবিষ্যতে এমন আরো অনেক ইভেন্ট করবেন যেখানে তরুণ নবীন ও প্রবীণরা সামাজিক সচেতনতা মূল্যবোধে অগ্রণী ভূমিকা রাখার সুযোগ পাবেন।
বৈজ্ঞানিকভাবে শিশুরা 7 বছরের আগে তাদের ব্যক্তিত্বের বিকাশ ঘটায় তাই শিশুদের জন্য এমন প্ল্যাটফর্ম থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ যেখানে তারা তাদের মানসিক বৃদ্ধি এবং বিচার অনুষদের অনুশীলন করতে পারে। হারনেট শিশুদের জন্য আরও স্পেকট্রাম তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ যেখানে তারা নিরাপদে এমন একটি সমাজে তাদের কণ্ঠস্বর এবং মতামত ব্যবহার করতে পারবে যেখানে তাদের বড়দের সামনে কথা না বলতে শেখানো হয় এবং এইভাবে হারনেট সেই প্রজন্মের জন্য বলিষ্ঠ ভূমিকা পালন করতে চায় যারা একটি উন্নত বাংলাদেশ গড়বে এবং একটি নিরাপদ পৃথিবী । এই আশা ব্যাক্ত করে আনুষ্ঠানিক সার্টিফিকেট সকল স্পীকার দের হাতে দিয়ে সমাপ্তি হয় ইয়ুথ এক্সপ্রেস আয়োজনটির।

হারনেট টিভির উক্ত আয়োজনে ভেন্যু পার্টনার ছিল ঢাকা গ্যালারি, গুডউইল পার্টনার বেক্সিমকো, ইয়েলো ও বাতীল বাংলাদেশ, ফোটোগ্রাফি পার্টনার ফিল্ম এক্সপ্রেস, কমিউনিটি পার্টনারস কালার অফ পপ্স, নিজের বলার মতো একটা গল্প, ডন সামদানি , হেরউইল , ওই , জাগো ফাউন্ডেশন , স্কুল পার্টনার স্যার জন উইলসন স্কুল , সিঙ্গাপুর স্কুল কিন্ডারল্যান্ড, ইন্টারন্যাশনাল স্কুলড অফ ঢাকা।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *