Sat. Jul 24th, 2021
নিবন্ধন ছাড়া ডে-কেয়ার চালালে জেল-জরিমানা

নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র চালালে জরিমানার বিধান রেখে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র বিল, ২০২১’ সংশোধিত আকারে পাস করা হয়েছে। বুধবার (১৬ জুন) জাতীয় সংসদে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে বেসরকারি পর্যায়ে শিশু দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠায় নিবন্ধন বাধ্যতামূলক করার বিধান করা হয়েছে। এ জন্য নিবন্ধন কর্তৃপক্ষ প্রতিষ্ঠারও বিধান করা হয়েছে। বিলে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা পরিচালিত শিশু দিবাযত্ন কেন্দ্রের নিবন্ধন প্রয়োজন হবে না বলে বিধান রাখা হয়।

এছাড়া বিলে শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন, নিবন্ধন, নিবন্ধন স্থগিত, বাতিল,শিশু সেবা মূল্য, দিবাযত্ন কেন্দ্র পরিচালনা,অভিভাবকদের সঙ্গে মতবিনিময়, পরিদর্শক নিয়োগ, পরিদর্শকের ক্ষমতা, প্রশাসনিক জরিমানা, মোবাইল কোর্টের এখতিয়ার, বিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে নিবন্ধন ছাড়া কেন্দ্র পরিচালনা, তথ্য গোপন, কেন্দ্র থেকে শিশু নিখোঁজ, নিষ্ঠুর আচরণ, অবহেলা, নিরাপত্তা বিপন্নকারী কার্যসহ বিধি লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দণ্ড প্রদানের বিধান রাখা হয়েছে। এ ক্ষেত্রে ২৫ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা অর্থ দণ্ডসহ বিভিন্ন দণ্ডের বিধান করা হয়েছে।

ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক শুরু

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, বেগম রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধন প্রস্তাব আনলে একটি সংশোধন গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। বাসস

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *