এবার ইংলাক সিনাওয়াত্রাকে জামিন

এবার থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে জামিন দিলেন দেশটির সর্বোচ্চ আদালত। দুর্নীতিসহ একাধিক মামলায় অভিযুক্ত ছিলেন তিনি। ২০১৩ সালের একটি প্রকল্পে ৬৭ লাখ ডলারের দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পাশাপাশি সরকারি সেই প্রকল্পে নিয়ম অমান্য করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছিল। 

সোমবার অবশেষে তাকে এ মামলায় বেকসুর খালাস দেওয়া হলো। শীর্ষ আদালতে বসা নয়জন বিচারক সর্বসম্মতিক্রমে সাবেক এ প্রধানমন্ত্রীর পক্ষে রায় দিয়েছেন। আদালতের বিবৃতি অনুসারে, ‘প্রকল্পটি প্রবিধান অনুযায়ী করা হয়েছিল।’ এএফপি। 

ইংলাক সিনাওয়াত্রা ২০১১ সাল থেকে ২০১৪ সালের সামরিক অভ্যত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার আগ পর্যন্ত থাইল্যান্ড শাসন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ইংলাকসহ আরও পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। 

অভিযোগে বলা হয়েছিল, সরকারের অবকাঠামো প্রকল্প ‘রোডশো টু বিল্ড দ্য ফিউচার অফ থাইল্যান্ড’ চালানোর জন্য একটি সঠিক বিডিং প্রক্রিয়া মানা হচ্ছে না। এরপর মামলায় দোষী সাব্যস্ত হওয়া এড়াতে ২০১৭ সাল থেকে তিনি স্ব-আরোপিত নির্বাসনে বসবাস করছেন। এর আগে তার ভাই সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকেও গত ফেব্রুয়ারিতে প্যারোলে মুক্তি দেন আদালত। ক্ষমতার অপব্যবহার এবং স্বার্থের দ্বন্দ্বের জন্য ছয় মাস কারাগারে সাজা ভোগ করেছেন তিনি। ইংলাককে দেয়া রায়টি ক্ষমতাধর সিনাওয়াত্রা পরিবারের জন্য ছিল বড় ধরনের আইনি সাফল্য।