Thu. Jan 21st, 2021
রোবট পড়াবে শিশুকে পঞ্চম শ্রেণি পর্যন্ত

ছোট্ট শিশুকে স্বরবর্ণ শেখাতে লাগবে না গৃহশিক্ষক। এমনকি যেতে হবে না স্কুলেও। ঘরেই শিশুদের নার্সারি থেকে পঞ্চম শ্রেণির বইয়ের ছড়া কিংবা গল্প পড়াবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট এডুবট। 

এডুবট’র উদ্ভাবকদের দাবি, রোবটটিতে রয়েছে নার্সারি থেকে পঞ্চম শ্রেণির সব বইয়ের ডাটা। জিজ্ঞেস করলেই, এডুবট বাংলা কিংবা ইংরেজি দুই ভাষাতেই বলবে ছড়া- গল্প। কষবে অংক, করবে নাচও। উদ্ভাবকরা বলছেন, চলতি বছরেই বাণিজ্যিকভাবে বাজারজাত করা হবে রোবটটি। 

শুধু সৌজন্যবোধ কিংবা নিজের পরিচয় নয়, শিশুদেরও পড়াবে এই রোবটটি। শুধু বাংলা নয়; ইংরেজিতেও সমান পারদর্শী এডুবট। বলতে পারে জোকসও। গাণিতিক প্রশ্নের জবাবও দেয় নির্ভুলভাবে। এখানেই মুগ্ধতার শেষ নয়; আপনার শিশুকে আনন্দ দিতে শেখাবে নাচও।

বিশেষ এই রোবটের উদ্ভাবক বাংলাদেশ ইউনির্ভাসিটি অফ বিজসেন টেকনোলজি-বিইউবিটি’র শিক্ষার্থী আহসানুল আকিব জানালেন, এডুবটে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সংযোগ হয়েছে এপিআই প্রযুক্তির। যা ভয়েস কমেন্টকে টেক্সট আকারে পৌঁছে দেয় এডুবটের কাছে। এছাড়া রোবটটিতে কিউআর দেয়ায় কোন তথ্য না জানলে তা গুগলে সার্চ করবে। গুগল থেকে টেক্সট নিয়ে ভয়েসে রূপান্তর করে সঙ্গে সঙ্গে বলে দেবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, চতুর্থ শিল্প বিপ্লবের কথা মাথায় রেখে রোবটিক্সে সক্ষমতা বাড়াতে সবোর্চ্চ গুরুত্ব দেয়া হবে।

এডুবটের পাশাপাশি রেষ্টুরেন্টের জন্য ৪টি বাণিজ্যিক রোবটের অর্ডার এসেছে বলেও জানান তরুণ এই উদ্ভাবক।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *