Mon. Jan 18th, 2021
ঢাকার আকাশে ঘুড়ির মেলা

বাংলা বর্ষপঞ্জিতে আজ মাঘের প্রথম দিন। এই দিনেই পুরান ঢাকায় পালিত হয় ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব, যা পৌষসংক্রান্তি বা ঘুড়ি উৎসব নামেও পরিচিত। 

আজ বৃহস্পতিবারও (১৪ জানুয়ারি) পুরান ঢাকার আকাশে শোভা পাবে নানা রং আর বাহারি ঘুড়ি।

একসময় উৎসবটি সনাতন ধর্মাবলম্বীদের মাঝে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে পুরান ঢাকায় সাড়ম্বরে পালিত হয় এ দিনটি। উৎসবে অংশ নেন সব ধর্মের মানুষজন। এ ছাড়া প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এ উৎসবের আয়োজন করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ স্লোগানে আজ দুপুর ২টা থেকে রাজধানীর আকাশে পুরান ঢাকার ৭৫টি ওয়ার্ড একযোগে এই উৎসবে ঘুড়ি ওড়ানো হবে।

মূলত পুরান ঢাকার গেণ্ডারিয়া, মুরগীটোলা, ধূপখোলা, দয়াগঞ্জ, যাত্রাবাড়ী, নারিন্দা, সূত্রাপুর, কাগজিটোলা, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, কলতাবাজার, ধোলাই খাল, শাঁখারি বাজার, রায়সাহেব বাজার, নবাবপুর, বংশাল, নাজিরাবাজার, তাঁতীবাজার এবং লালবাগ এলাকার মানুষ এ উৎসবে দিনব্যাপী ঘুড়ি উড়ান। আয়োজন করেন নানা খাবারের।

বর্তমানে এ উৎসবে লেগেছে আধুনিকতার ছোঁয়া। সন্ধ্যার পর থেকেই শুরু হয়ে যায় আতশবাজি ও ফানুস ওড়ানো। মধ্যরাত পর্যন্ত এসব এলাকায় চলে আতশবাজির খেলা। উৎসবকে মাথায় রেখে গত এক সপ্তাহ পুরান ঢাকার বায়ান্ন বাজার তেপ্পান্ন গলির অধিকাংশ গলিতে আর খোলা ছাদে হয়েছে সুতা মাঞ্জা দেওয়ার ধুম।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *