Fri. Jan 15th, 2021
জয়িতা সম্মাননা পেলেন হকার আফরোজ খুকি

সংবাদপত্র বিক্রি করে খবরের শিরোনাম হওয়া রাজশাহীর সেই দিল আফরোজ খুকি পেলেন জয়িতা সম্মাননা। রাজশাহীতে খুকি ছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে আরও ১০ নারীকে দেওয়া হয় এ সম্মাননা।

বুধবার (৯ ডিসেম্বর) রাজশাহীর বিসিক এলাকায় মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কার্যালয় মিলনায়তনে তাদের হাতে সম্মানসূচক ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। এ বছর অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী, সফল জননী, নির্যাতনের বিভীষিকা কাটিয়ে সফল এবং সমাজ উন্নয়নে যে নারী অসামান্য অবদান রেখেছেন তাদের এ জয়িতা পুরস্কার প্রদান করা হয়। জয়িতা সম্মানে এবার রাজশাহী মহানগর ও জেলা থেকে ৫ জন করে মোট ১০ জনকে এ সম্মাননা দেওয়া হয়।

রাজশাহী মানবসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রে সংবর্ধনা ও সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতর।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজশাহীর শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা দেওয়া হয়। তার মধ্যে খুকি একজন।

একজন সংগ্রামী নারী রাজশাহীর পত্রিকা-হকার খুকি’ শিরোনামে সংবাদ প্রকাশ হয় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে। দীর্ঘদিন পর সেটি আবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। আবার উঠে আসে খুকির জীবনের গল্প। আবার বিভিন্ন গণমাধ্যমের শিরোনাম নাম হয় একজন সংগ্রামী নারী রাজশাহীর পত্রিকা-হকার খুকি।   

মহানগর পর্যায়ে সম্মাননা পেয়েছেন নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যেমে জীবন শুরু করা দিল আফরোজ খুকি, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী ড. হোসনে আরা আরজু, অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নিলুফা ইয়াসমিন, সফল জননী কানন রায়, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা শাহীনা লাইজু।

জেলাপর্যায়ে পেয়েছেন নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যেমে জীবন শুরু করা দিল আফরোজ খুকি, অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নিলুফা ইয়াসমিন, সফল জননী নুরুন্নাহার, নির্যাতিতা উদ্যমী নারী জোহরা আক্তার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় লক্ষ্মী মারডি। এখানে মহানগর ও জেলা পর্যায়ে দুই ক্ষেত্রেই দিল আফরোজ খুকি ও নিলুফা ইয়াসমিনকে নির্বাচিত করা হয়েছে।   

রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক শরিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তানজিমা জোহরা হাবিব, নগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আখতর রেণী, মহিলাবিষয়ক অধিদফতরের উপপরিচালক শবনম শিরিন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম মর্জিনা পারভীন প্রমুখ। এই আটজনের মধ্য থেকে বিভাগীয় পর্যায়ে পাঁচজনের নাম পাঠানো হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *