Tue. Jan 19th, 2021
ভি-ডে: ব্রিটেনে ৯০ বছরের বৃদ্ধা (মার্গারেট কিনান) প্রথম টিকা নিলেন

ব্রিটেনের জন্য আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) ঐতিহাসিক একটি দিন। শুধু ব্রিটেনবাসীর জন্যই নয়, পুরো বিশ্ববাসীর জন্যই আনন্দের। কারণ, পুরো দুনিয়ায় দাপিয়ে বেড়ানো মহামারি করোনার প্রতিষেধক প্রয়োগ শুরু হয়েছে যুক্তরাজ্যে।

স্থানীয় সময় সকাল ৬টা ৩১ মিনিটে ৯০ বছর বয়সী এক নারীকে দিয়েই টিকাদান কার্যক্রম শুরু করল বরিস সরকার। আর এই দিনটিকে ‘ভ্যাকসিন-ডে’ অথবা ‘ভি-ডে’ বলে অ্যাখ্যায়িত করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।

৯০ বছর বয়সী মার্গারেট কিনান নামের ওই প্রবীণ বৃদ্ধাকে ফাইজার এবং বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার দুটি ডোজের প্রথমটি দেওয়া হয়েছে।

আগামী সপ্তাহেই ৯১তম জন্মদিন পালন করতে যাওয়া কিনান টিকা নেওয়ার পর আবেগ আপ্লুত কণ্ঠে বলেন, ‘এটা আমার জন্মদিনের সেরা উপহার। খারাপ সময় পেছনে ফেলে আসছে নতুন বছরে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করব।

এর মধ্য দিয়ে ক্লিনিক্যাল পরীক্ষার বাইরে ফাইজার এণ্ড বায়োএনটেক কোভিড ভ্যাকসিন সাধারণ মানুষের ওপর প্রয়োগ শুরু হল। ফলে করোনা মহামারি মোকাবিলা এক ঐতিহাসিক মুহূর্তে পৌঁছালো বলে মনে করা হচ্ছে। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশও টিকা দেয়ার কার্যক্রম শুরু হবে।

টিকা প্রয়োগের বিষয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, যিনি ভ্যাকসিন নিয়েছেন সুস্থবোধ করছেন। আমরা আশা করছি শীঘ্রই আমাদের দেশের ৭০টি হাসপাতালে টিকাদান কার্যক্রম শুরু করবো।’ 

যুক্তরাজ্যে এ পর্যন্ত ৬১ হাজারের মতো মানুষ কোভিডে মারা গেছেন। যা ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ছাড়িয়েছে।

এদিকে গেল শনিবার (৫ ডিসেম্বর) রাশিয়া নিজ দেশে জরুরি ভিত্তিতে গণহারে ভ্যাকসিন প্রয়োগের দাবি করে। নিজেদের উদ্ভাবিত ‘স্পুটনিক-ভি’ টিকা অগ্রাধিকারের ভিত্তিতে চিকিৎসক, প্রবীণদের দেয়া হয়েছে বলেও নিশ্চিত করে মস্কো।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *