Thu. Jan 21st, 2021
করোনার তথ্য প্রকাশ্যে আনায় নারী সাংবাদিকের জেল

করোনার মহামারিতে বিপর্যস্ত পুরো পৃথিবী। প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনা প্রথম ধরা পড়ে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। আর এই খবর প্রকাশ্যে আনায় চীনে এক নারী সাংবাদিককে পাঁচ বছরের জেল দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) বিবিসির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে সাজাপ্রাপ্ত এই সাংবাদিকের বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে আগেই মামলা দায়ের করা হয়েছিল। পরে তাকে জেল দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নারী আদালতে দোষী সাব্যস্ত হয়েছে তাই তাকে জেল দেওয়া হয়েছে। এর সমালোচনা করে চীনের কিছু নাগরিক বলছেন, সাংবাদিকের এই সাজার ঘটনা চোখে আঙুল দিয়ে আরও একবার দেখিয়ে দিল যে, চীনে মতপ্রকাশের কোনো স্বাধীনতা নেই।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, সাংবাদিক ঝাং ঝান আগে ছিলেন একজন আইনজীবী। পরবর্তীতে তিনি আইনের পেশা ছেড়ে সাংবাদিকতায় আসেন। উহানে করোনাভাইরাসের খবর প্রকাশ করায় কয়েক মাস আগেই তাকে আটক করেছিল স্থানীয় প্রশাসন। তারপর থেকে গত ছয় মাস ধরে ওই নারী সাংবাদিক সাংহাইয়ে বন্দি রয়েছেন।

সরকার পক্ষের অভিযোগ অনুযায়ী, সামাজিক মাধ্যম উইচ্যাট, টুইটার ও ইউটিউবকে কাজে লাগিয়ে নিজের লেখা ও ভিডিওর মাধ্যমে একাধিক সংবাদমাধ্যমসহ বিভিন্ন মানুষের কাছে তথ্য সরবরাহ করেছেন ঝাং ঝান। উহানকে করোনা মহামারির হটস্পট হিসেবে তুলে ধরে ফ্রি রেডিও এশিয়া ও ইপোক টাইমসকে সাক্ষাৎকারও দিয়েছেন তিনি।

চীনের মানবাধিকার সংগঠন চাইনিজ হিউম্যান রাইটস ডিফেন্ডার্স বলছে, শুধু ঝাং ঝান একা নয়, করোনার খবর প্রকাশ করায় এর মধ্যেই চীনে একাধিক সাংবাদিক গ্রেফতার হয়েছেন। তাদের পরিবারের সদস্যদের ওপরও সরকারের পক্ষ থেকে হেনস্থার ঘটনা ঘটেছে। এসব নিয়েও খবর প্রকাশ করেছিলেন ঝাং ঝান। সে কারণেই চীনা সরকারের রোষানলে পড়তে হয়েছে তাকে।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৩ লাখ ৪৩ হাজার।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *