Thu. Jan 21st, 2021
ডা. সালমা সুলতানা পাচ্ছেন ‘নরম্যান ই. বরলাগ অ্যাওয়ার্ড’

এর আগে পেয়েছেন জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। এবার পাচ্ছেন ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের সম্মাননা। ‘নরম্যান ই. বরলাগ অ্যাওয়ার্ড’-এর জন্য নাম ঘোষণা করা হয়েছে ডা. সালমা সুলতানার। ফিল্ড রিসার্চ অ্যান্ড অ্যাপ্লিকেশনের জন্য অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের এই তরুণ ভেটেরিনারিয়ান।

ডা. সালমা সুলতানা কৃষকদের পশুচিকিৎসা, পরামর্শ সেবা এবং শিক্ষা প্রদানের জন্য একটি ইনস্টিটিউট গড়ে তুলেন। যার নাম ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউট’। এটি দেশের প্রথম বেসরকারি প্রাণিচিকিৎসা প্রশিক্ষণ ইনস্টিটিউট। বিশেষ করে নারী এবং তরুণদের জন্য কাজ করছে এই প্রতিষ্ঠান।

ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের সভাপতি বারবারা স্টিনসন বলেছেন, ‘এই বছর আমরা একজন নারীকে সম্মাননা জানাতে যাচ্ছি। যিনি বাংলাদেশের হাজার হাজার ক্ষুদ্র পর্যায়ের কৃষকদের পশুচিকিৎসা, চিকিৎসা এবং শিক্ষা প্রদান করেছেন। তিনি এসব সহজেই অর্জন করতে পারেননি। কারণ সম্পদের স্বল্পতা, পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় যেখানে নারীদের অনেক বাধা-বিপত্তি অতিক্রম করতে হয়। সালমা সুলতানা সে সব বাধা মুখোমুখি হয়েছেন। কিন্তু তার প্রচেষ্টায় তার দেশ খাদ্য সুরক্ষা চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে সক্ষম হচ্ছে।’

বাংলাদেশ থেকে এর আগে ১৯৯৪ সালে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনুস এবং ২০১৫ সালে ব্র্যাকের চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ এই পুরস্কার পেয়েছিলেন।

ডা. সুলতানা বলেন, ‘আমি আমার স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য দিনরাত পরিশ্রম করেছি। নিজেকে বললাম, হাল ছাড়বে না, এখনই হাল ছাড়বে না। আমার ইচ্ছা ক্ষুধা ও দারিদ্রমুক্ত বিশ্ব গড়তে কাজ চালিয়ে যাওয়া। আমার প্রতিষ্ঠানের যাত্রা সহজ ছিল না। একটি উন্নয়নশীল দেশে আমাকে প্রচুর প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়েছিলো।’

দেশে প্রাণিসম্পদ উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০১৪ সালে ঢাকায় ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করেন। এটি একটি বৃত্তিমূলক প্রাণিসম্পদ প্রশিক্ষণ কেন্দ্র। এখন পর্যন্ত তারা কাজ করে যাচ্ছে। ৫০০-এর বেশি যুব উদ্যোক্তা এবং ১১ জন প্রাণিসম্পদ পরিষেবা সরবরাহকারী তৈরি করেছে।

ডা. সুলতানা ২০১২ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) বিষয়ে স্নাতক পাস করেন। তিনি স্নাতকোত্তরের ক্লাস শুরুর জন্য অপেক্ষা না করে ভেটেরিনারি অফিসার হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধীনে কমিউনিটি বেজড ডেইরি ভেটেরিনারি ফাউন্ডেশনে চাকরি শুরু করেন।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *