Sat. Jan 23rd, 2021
নারী হয়েও ক্যামেরুনে প্রতিবন্ধী পুরুষ দলকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন ফ্লোর

নারী হয়েও ক্যামেরুনে প্রতিবন্ধী পুরুষ দলকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন ফ্লোর টেচুনডেম। ১৩ জন প্রতিবন্ধী ফুটবলার প্রতিদিন কঠোর অনুশীলন করছেন। তাদরে আগামীর পথে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন টেচুনডেম। নিজে না পারলেও এই ফুটবলারদরে মধ্যে দিয়ে স্বপ্ন পূরণ করতে চান তিনি।

ক্যামেরুনের ছোট্ট শহর দোয়ালা। রাত পোহালেই শুরু হয়ে যায় শারিরীক প্রতিবন্ধী ফুটবলারদের অনুশীলন। আন্তর্জাতিক ফুটবলে আফিকার অদম্য সিংহ হিসেবে পরিচিত ক্যামেরুণ। দেশটির অলিতে গলিতে সবার চোখেই স্বপ্ন ফুটবলার হওয়ার। সৃষ্টিকর্তা ওদের সবটুকু দেয়নি। তারপরও স্বপ্ন দেখতে নেই মানা। তাইতোতো স্বপ্নের সিড়ি বেয়ে ওঠার চেষ্টা এই ১৩ ফুটবলারের।

একটা সময় শারিরীক প্রতিবন্ধকতার কারণে মানসিকভাবে ভেঙ্গে পড়েছিলেন এই ফুটবলাররা। হারিয়ে ফেএলেএছিইলেএন বেএঁচেএ থাকার আশা। কিন্তু সেখান থেকে তাদের আলোর পথে ফিরিয়েছেন ফ্লোর টেচুনডেম নামে একজন নারী ফুটবল কোচ।

নারী হয়েও নিয়মিত ছেলেদের প্রশিক্ষণ দিচ্ছেন টেচুনডেম। নিজে চেয়েছিলেন ক্যামেরুনের নারী ফুটবলারদের প্রশিক্ষণ দিতে। কিন্তু পারেননি। তাই প্রতিবন্ধী ফুটবলার তৈরি করে নিজের স্বপ্ন পূরণ করছেন।

কোচ ফ্লোর টেচুনডেম বলেন, আমি কোচ হতে চেয়েছিলাম। কিন্তু পারিনি। এখন ওদের প্রশিক্ষণ দেয়াটাই আমার কাছে সবচেয়ে আনন্দের। শুরুতে সবাই অবাক হয়েছিলো পুরুষদের আমি কিভাবে প্রশিক্ষণ দিবো। কিন্তু এখন সবাই বুঝতে পেরেছে। নারী হয়েও আমি ওদের ঠিকভাবেই প্রশিক্ষণ দিতে পারছি। বরং ওরা আমার কথা আরো মনোযোগ দিয়ে শুনছে।

এক বছর আগে নিজ উদ্যোগে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেন টেচুনডেম।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *