Thu. Jan 21st, 2021
স্ট্যান্ডার্ড ডট কো ডট ইউকে

দুই সন্তানের মা সিমোন ব্যারেটো সিলভা। ফ্রান্সের নিস শহরে নটরডেম ব্যাসিলিকায় সন্ত্রাসী হামলায় নিহত হন তিনি। তার শরীরে একাধিক ছুরিকাঘাত করা হয। যখন হাসপাতালে তার চিকিৎসা দেওয়া হচ্ছিল, তখন তার শেষ কথা ছিল, ‘আমার সন্তানদের বলে দিও, আমি তাদের ভালোবাসি।’

গত বৃহস্পতিবার শহরের একটি গির্জায় ছুরি নিয়ে হামলা চালান ২১ বছর বয়সী ব্রাহিম আওয়িসাওয়ি। তিনি শিরশ্ছেদ করে আরেক নারীকে হত্যা করেন। এ ছাড়া ৫৫ বছর বয়সী ভিনসেন্ট নিহত হন। হামলায় গুরুতর আহত হন ৪৪ বছর বয়সী সিমোন ব্যারেটো সিলভা। সে অবস্থায় তিনি কাছের একটি রেস্টুরেন্টে পালিয়ে যেতে সক্ষম হন। কিন্তু শেষ পর্যন্ত প্রাণে বাঁচতে পারেননি। মৃত্যুর আগে সন্তানদের উদ্দেশ্যে বলে যাওয়া তার কথাগুলো এখন ভারাক্রান্ত হৃদয়ে স্মরণ করছে গোটা জাতি। হত্যাকাণ্ড নিয়ে চলা তদন্তে বিষয়টি জানা যায়।

তদন্তের অংশ হিসেবে ৪৭ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধারণা করা হচ্ছে ওই ব্যক্তি হামলাকারী ব্রাহিমের সঙ্গে যোগাযোগ করেছিলেন। 

হামলাকারী ব্রাহিম একজন শরণার্থী। তিনি তিউনিসিয়ার নাগরিক। ইউরোপে আশ্রয় নেওয়ার উদ্দেশ্যে গত ২০ সেপ্টেম্বর নৌকায় চড়ে ইতালির লাম্পেডুসা দ্বীপে আসেন তিনি। তবে তাকে ইতালি ছাড়ার নির্দেশ দেয় দেশটির সরকার। হামলার মাত্র কয়েক ঘণ্টা আগে ট্রেনে চেপে ফ্রান্সের নিস শহরে আসেন তিনি। 

হামলার পরপরই পুলিশের গুলিতে আহত হন ব্রাহিমি। বর্তমানে তার অবস্থা গুরুতর বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ হামলার পর দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ বলেন, এটি একটি ‘ইসলামপন্থী সন্ত্রাসী হামলা’।  

সূত্র: স্ট্যান্ডার্ড ডট কো ডট ইউকে

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *