Fri. Jan 22nd, 2021
Nadia Binte Amin Women Leads

বিশ্বে লিঙ্গ বৈষম্য হ্রাসে এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ। নারী ক্ষমতায়নের রূপকার হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বব্যাপী সম্মানিত। তার জন্ম মাস সেপ্টেম্বরে হারনেট নিউজ “WOMEN LEADS, Inspiration HPM” নামক কলামের মাধ্যমে এমন সব নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে চায় যারা এই অভূতপূর্ব ক্ষমতায়ন এবং অগ্রগতিতে বলিষ্ট ভূমিকা পালন করে চলছে । তার ধারাবাহিকতায় HerNet News এর ” পাতায় এবারের আলোচনাপর্বে অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন Nadia Binte Amin

প্রশ্ন: ১. করোনা মাথায় রেখে দিনকাল কেমন যাচ্ছে ?

উত্তর : ভালো যাচ্ছে না, ভালো নেই ওয়েন্ড এর সদস্যরা অর্থনৈতিকভাবে বিধ্বস্ত হয়েছে, এই খারাপ সময়টা যেন যেতে চাচ্ছে না, আশা করি স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে।

প্রশ্ন : ২. একজন সফল ব্যবসায়ী হিসেবে যে যে সংস্থার সাথে জড়িত আছেন শেয়ার করুন ?

উত্তর : নির্বাহী পরিচালক, রিসার্চ এন্ড কম্পিউটার সার্ভিসেস প্রাইভেট লিমিটেড (আর সি এস)। প্রোপাইটর,
বি ই এ এস এন্টারপ্রাইজ তারা রিটাইল। পরিচালক, বেস্ট লাইফ ইন্সুরেন্স লিমিটেড।

প্রশ্ন : ৩. একজন নারী হিসেবে কি ধরনের ছোট বা বড় বৈষম্যের শিকার হয়েছেন ?

উত্তর : নারীরা প্রথম থেকেই ছোট-বড় বৈষম্যের শিকার হয়ে আসছে। অনেক কষ্ট ও পরিশ্রম করে যোগ্যতার প্রমাণ দিয়ে কাজগুলো তাদের করতে হয়। এখনো অনেক সরকারি – বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান নারীদের সফলভাবে ব্যবসা করার জন্য ঋণ দিতে চায় না। আবার বড় ধরনের কোনো প্রকল্প নারীদের হাতে দিতে চান না।কিন্তু কেন এই বৈষম্য। নারীরাও একটি কাজ সফলতার সাথে সমাপ্ত করতে পারে এরা হাজারো উদাহরণ আছে সুতরাং এই মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।

প্রশ্ন : ৩/বি. নারীর ক্ষমতায়নে পুরুষ কী কী ভূমিকা নিতে পারে ?

উত্তর : সর্বপ্রথম পারিবারিক সমর্থন প্রয়োজন। যে কোন সফলতার জন্য বিশেষ করে নারীদের জন্য সকলের সহযোগিতা পরিবারের সকলের প্রচেষ্টা ও উৎসাহ ভীষণ প্রয়োজন।

প্রশ্ন ৪ : ক্যারিয়ারে অনেক অর্জন। উল্লেখযোগ্য কিছু কৃতিত্বের কথা হারনেটের সাথে শেয়ার করুন।

উত্তর : বেশ কিছু প্রতিষ্ঠান আমাকে অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করেছেন। যাদের মধ্যে রয়েছে এবি ব্যাংক, ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ব্যাংক, পাঠাও, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, আই ইউ বিএ টি, সর্বশেষ এমটিসি গ্লোবাল আওয়ার্ড ফর এক্সিলেন্সি ২০২০।

প্রশ্ন : ৫. জানতে চাই আপনার শিক্ষাজীবন ও যে যে পারিবারিক মূল্যবোধ নিয়ে বড় হয়েছেন।

উত্তর : ভিকারুন্নেসা নুন স্কুল থেকে মাধ্যমিক, হলিক্রস স্কুল থেকে উচ্চমাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি কম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন থেকে এমবিএ, এমফিল ও পিএইচডি। পরিবার বিশেষ করে বাবা-মায়ের কাছ থেকে মানুষকে শ্রদ্ধা করা, মর্যাদা প্রদান করা এবং সৎ ও নিষ্ঠার সাথে জীবন পরিচালনা করা।

প্রশ্ন : ৬. পেশাদার ব্যবসায়ী হিসেবে আপনার নেতৃত্বের ধরন কি ?

উত্তর : প্রথমেই প্রচুর পরিশ্রম করে একটা অভিজ্ঞতা অর্জন করা,একটা নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে অভিজ্ঞতার আলোকে লক্ষ্যকে বাস্তবায়ন করার জন্য ব্যবসা প্রতিষ্ঠানে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত দেরকে মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা বিশ্লেষণ করে দিক নির্দেশনা দেওয়া যাতে ব্যবসায় সফলতা আসে।

Nadia Binte with her Husband Md Alamgir Hossain, Member Tax Policy National Board of Revenue (NBR,) & Family.

প্রশ্ন:৭. শত কাজের ব্যস্ততায়ও কিভাবে রিলাক্স রাখেন নিজেকে ?

উত্তর : ১৯৮৫ থেকে ২০১৬ পর্যন্ত দীর্ঘসময় ড্রাইভিং করি,একসময় প্রচুর বই পড়তাম।এখন গান শুনি, মুভি দেখি।

প্রশ্ন ৮ : যদি কখনো হারনেট এর সাথে সম্মিলিতভাবে কাজ করার সুযোগ আসে। নারী কল্যাণে কোন বিষয়টা নিয়ে কাজ করতে চাইবেন ?

উত্তর : নারীকে অর্থনৈতিকভাবে প্রতিষ্ঠা করতে মূল্যবোধের সাথে সকলের সম্মিলিত প্রচেষ্টায় রাজনীতির ঊর্ধ্বে থেকে নারীদের নিয়ে কাজ করতে চাই।

প্রশ্ন ৯: ক্ষমতায়নে হার্নেট একটি বিপ্লবী উদ্যোগ। এই টিভি থেকে আপনার প্রত্যাশা কি ?

উত্তর : অবশ্যই নারী বৈষম্য দূর করনে হারনেট ভূমিকা রাখবে। নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য উৎসাহিত করবে। অভিজ্ঞতাসম্পন্ন নারীদেরকে নিয়ে এসে তাদের অভিজ্ঞতাকে নারী সমাজের সামনে তুলে ধরবে যাতে তাদের ভেতরে উৎসাহ সৃষ্টি হয়।

প্রশ্ন ১০. নারী কল্যাণে এশিয়ার প্রথম টিভি হারনেট এর প্রতিষ্ঠাতা আলিশা প্রধান সম্পর্কে অভিমত ও উপদেশ ?

উত্তর : আলিশার ভিতরে অভিনবত্ব আছে, নতুন চিন্তা আছে, সে বৃদ্ধাশ্রম নিয়ে কাজ করে, থার্ড জেন্ডার নিয়ে কাজ করে, অবহেলিত নারীদের নিয়ে কাজ করছে। তার ‘দূর থেকে কাছে’ ভাল লেগেছে। তবে আলিশার প্রতি আমার অভিমত থাকবে বিশেষ করে গ্রামের প্রান্তিক নারীদের নিয়ে কাজ করা। অবহেলিত গ্রামের অনেক নারী অর্থনৈতিকভাবে, শারীরিকভাবে নির্যাতনের শিকার হচ্ছে কারণ তারা অর্থনৈতিকভাবে দুর্বল। তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা, আলিশার বলিষ্ঠ নেতৃত্বে শুধু সচেতেনতাই নয় , নারীর নিরাপদ কর্মস্থানের বাবস্থায় ও ভূমিকা রাখবে হারনেট টিভি এটাই আমার বিশ্বাস ও প্রত্যাশা।

Dr. Nadia Binte With Founder of HerNet TV , Alisha Pradhan

Quick Note Segment

প্রশ্ন ১ : আপনার স্ট্রেংথ ও উইকনেস কি ?
উত্তর : আমি মানুষের প্রতি বরাবর খুবই দুর্বল।

প্রশ্ন ২ : কখন খুব রাগ হয়, কোন বিষয়টি বেশি আবেগী করে তোলে ?

উত্তর : কেউ যদি মিথ্যা দোষারোপ করে আমার খুব রাগ হয়। সমাজে মানুষের বিশেষ করে বাচ্চাদের কোনো সমস্যা দেখলে আমাকে খুব আবেগী করে তোলে।

প্রশ্ন ৩ : প্রিয় মোবাইল এ্যাপ কোনটি এবং টিভিতে প্রিয় অনুষ্ঠান কি ?

উত্তর : ইউটিউব আমার ভালো লাগে। আর টিভিতে নাটক খবর আমার পছন্দ।

প্রশ্ন ৪: চারিত্রিক কোন বৈশিষ্ট্যগুলো পছন্দ এবং অপছন্দ করেন ?

উত্তর : অবশ্যই সততা, সৎ পাশাপাশি প্রতিজ্ঞা বা প্রতিশ্রুতি রক্ষা করা। আর অপছন্দ হচ্ছে অহমিকা -অহংকার যা মানুষকে ধ্বংস করে।

প্রশ্ন ৫ : ভালোবাসা এবং বন্ধুত্বের সংজ্ঞা আপনার কাছে কি ?

উত্তর : ভালোবাসা মানে শুধুই ভালবাসা যেখানে শ্রদ্ধা ও স্নেহের দৃষ্টি দিয়ে পরস্পরকে অনুভব করা। আর বন্ধুর জন্য জীবন দিতেও রাজি তার বিপদে পাশে থাকতে চাই এটিই হচ্ছে বন্ধুত্ব।

প্রশ্ন ৬ : কি রান্না পছন্দ করেন, প্রিয় খাবার কি ?

উত্তর : বিভিন্ন ধরনের মাছ রান্না করতে পছন্দ করি আর গরম ভাত, ডাল, আলু ভাজি, ডিম ভাজি অর্থাৎ নিরামিষ আমার প্রিয় খাবার।

প্রশ্ন ৭ : তরুন প্রজন্মের নারীদের সফলতা অর্জনে কিছু সিক্রেট টিপস বলুন ।

উত্তর : কোন কাজের সফলতার জন্য দ্রুত বা তাড়াহুড়া না করা, নলেজেবল হতে হবে, অভিজ্ঞতা অর্জন করতে হবে, পরিশ্রমী হতে হবে, হতাশা আসবে এটাকে কাটিয়ে উঠতে হব |

প্রশ্ন ৮ : ২৮ শে সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। তার নেতৃত্ব কে কিভাবে সংজ্ঞায়িত করবেন ?

উত্তর : একজন নারী হিসেবে তার ব্যক্তিত্ব অসাধারণ। তিনি বাংলাদেশে শুধু নয় সারা বিশ্বে নারীর অর্থায়নে ও নারীর ক্ষমতায়নে আইকন। তার স্বচ্ছ মানসিকতা, মূল্যবোধ ও দায়িত্ববোধ আমাদেরকে উৎসাহিত করে অনুপ্রাণিত করে।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *