Mon. Jan 18th, 2021
সীমাহীন জ্ঞানের কান্ডারি লেখক

বিশ্বে লিঙ্গ বৈষম্য হ্রাসে এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ। নারী ক্ষমতায়নের রূপকার হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বব্যাপী সম্মানিত। তার জন্ম মাস সেপ্টেম্বরে হারনেট নিউজ “WOMEN LEADS, Inspiration HPM” নামক কলামের মাধ্যমে এমন সব নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে চায় যারা এই অভূতপূর্ব ক্ষমতায়ন এবং অগ্রগতিতে বলিষ্ট ভূমিকা পালন করে চলছে । তার ধারাবাহিকতায় HerNet News এর ” পাতায় এবারের আলোচনাপর্বে অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী এবং অনুকরণীয় নেতা প্রয়াত তাজউদ্দিন আহমেদ এর কন্যা মাহজাবিন আহমেদ মিমি।

দুর্যোগপ্রবণতা এবং মহামারীর কবলে পড়া দেশ হিসেবে বেশ পরিচিতি থাকলেও এবারের করোনা মহামারী রচনা করে গেল অকল্পনীয় সংগ্রামের এক নতুন ইতিহাস, সৃষ্টি করে গেল অসংখ্য মানবিকতার গল্পও বক্তব্যের শুরুতে এমনটাই বলছিলেন মাহজাবিন আহমেদ মিমি।

সীমাহীন জ্ঞানের কান্ডারি লেখক
left- Prime Minister Tajuddin Ahmad with little Mahjabin Ahmad & Sohel Taj.
Right- Mimi with her sister.

ক্রান্তিলগ্নের কথোপকথন :

দেখেছি অনেক মানবিকতা সংগ্রামী বহু কন্ঠ শত শত সব যোদ্ধার তেজ ক্রন্দন পযর্ন্ত।

করোনায় সৃষ্ট উদাহরণীয় সব মানবিকতা আর হাত বাড়িয়ে দেয়ার গল্পগুলোর সাথে সংগ্রামী গোষ্ঠী আর স্বজন হারানোর আর্তনাদগুলোকে ভাবনার চিত্রপটে এমনিভাবেই উপস্থাপন করছিলেন মিমি।

করোনার ভয়াবহতায় পুরো বিশ্ব যেমন স্তব্দতায় হিম তেমনই সংকটাপন্ন পরিস্থিতিতে আরেকদিকে অস্তিত্ব রক্ষার আর্তচিৎকার। এই পরিস্থিতি যেন দুঃস্বপ্নের দানব হয়ে দুমড়ে মুচড়ে দিল অসংখ্য পরিবারের স্বপ্ন আর প্রত্যাশাদের।
তবুও যুদ্ধ জয় করা জাতি যেন লড়াইয়ে টিকে থাকাটা শিখেই নিয়েছে এমনটাই বলছিলেন তিনি।

নারী ক্ষমতায়নে পুরুষপর্ব :

এশিয়ার প্রথম নারীভিত্তিক চ্যানেল হারনেটের “Holding Hands Together” স্লোগানকে সঙ্গী করেই বক্তব্যের সূচনা করেন মাহজাবিন মিমি। বলছিলেন হাতে হাত রেখে,সহযাত্রী হয়ে পথ চলার কথা। প্রসঙ্গক্রমেই বলেন উন্নত রাষ্ট্র,জাতি আর বিশ্ব গড়তে সাম্য প্রতিষ্ঠা অন্যতম পূর্বশর্ত। অনুযোগের স্বরে নয় বরং আহ্বানই জানাতে চাই প্রচলিত ধারা থেকে বেরিয়ে পথের পাথেয় হয়ে দাড়াঁতে। বিমাতাসুলভ আচরণে প্রতিবন্ধকতা সৃষ্টি করে নয় সদিচ্ছায়,সমর্থনে পথকে সুগম করে দিতে। কর্মস্থল কিংবা সমাজ সকলস্তরে যাতে কাংক্ষিত নারীবান্ধব পরিবেশ নিশ্চিত করা যায়। মূল্যবোধ এর শিক্ষাটা পরিবার থেকেই দিতে হবে। এতে করে পারস্পরিক শ্রদ্ধাবোধ,ইতিবাচক দৃষ্টিভঙ্গির মতো গুরুত্বপূর্ণ টার্মগুলো যখন শিশু পরিবার থেকেই শিখে বেড়ে উঠবে স্বভাবসুলভভাবেই সেই শিশুটি সমাজ,রাষ্ট্রেও তার মূল্যবোধের সঠিক ব্যবহার করবে।

Mimi with rest of the advisors of HerNet TV in a Meeting , summoned by the Chairperson Hosna Pradhan

বৃত্তের বাইরে যার পদচারণা :

সেই ১৯৮৫ তে মাত্র ১৯ বছর বয়সেই মাহজাবিন আহমেদ মিমি দাড়ঁ করিয়েছিলেন তার ব্যবসা এবং বেশ সফলতার সাথে দেশের চাহিদা মিটিয়ে করেছিলেন রপ্তানিও। এরই মাঝে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েও থেমে থাকেনি তার পথচলা। সকল বাধাঁ,প্রতিকূলতা কে উপেক্ষা করেই অতিক্রম করেন বৃত্তসীমা আর পৌঁছান কাংক্ষিত লক্ষ্যে। তিন দশক ধরে ঐতিহ্যবাহী পাট এবং পাটজাত পণ্য রপ্তানি করে আসছেন ব্যবসা সফল এই জুটি।

লেখকসত্ত্বার আত্নপ্রকাশ :

Daily Star,Observer,প্রথম আলো,জনকন্ঠ,যুগান্তর, ইন্ডিপেন্ডেন্ট,ভোরের কাগজসহ
অজস্র প্রতিষ্ঠিত পত্রিকা এবং রাজনৈতিক কলাম লেখার মধ্য দিয়েই মাহজাবিন মিমি ভেতরকার লেখকসত্ত্বাকে আবিষ্কার করেন। এরপর নিজের সৃজনশীলতাকে উপস্থাপন করেন নতুন ধাঁচে। প্রকাশ করেন কবিতা এবং রাজনৈতিক গ্রন্থসমূহ। এখনো হৃদয়স্পর্শী কোন ঘটনাকে দেখলে পত্রবন্দি করতে ভোলেন না এই শ্রেয়সী।

Left- Mimi with her Husband Farzin NIkki. Right- Mimi with her siblings and her mother S.Zohra Tajuddin

উপদেষ্টার চোখে প্রত্যাশার হাতছানি :

তৃণমূলের গল্পগুলোকে তুলে ধরবে হারনেট। উঠে আসবে অপ্রকাশিত সব সফলতা আর ব্যর্থতার গল্পগুলো। আজকে দেশব্যাপী কালকে বিশ্বব্যাপী এর পদচারণা ছড়িয়ে পরবে।
হারনেটের লক্ষ্য আছে কিন্তু নেই কোনো নির্ধারিত গন্তব্য। সব সীমানাকে অতিক্রম করে ছুটে চলবে এর নিজস্ব গতিতে।
Asia’s First Television on women’s wellbeing.
নারী এবং সমাজের সুবিধাবঞ্চিত গোষ্ঠীকে মূলধারা করে এশিয়ার প্রথম টেলিভিশন হিসেবে যাত্রা শুরু করেছে। ইতিমধ্যেই হয়েছে এক বিশাল হারনেট পরিবার। এই আলো ছড়িয়ে যাক অঞ্চল থেকে দুর্গম অঞ্চলে।দেশ থেকে দেশে।

Mimi receiving recognition on the launch oh HerNet TV from the road & bridge Minister, Mayor of Dhaka, Minister of Women affairs, Police IGP, USA ambassador & Chairperson of HerNet

QUICK NOTE- ঝটপট উত্তর

Strength এবং Weakness কি?

খুবই একরোখা মানুষ। এটাই শক্তি এটাই দূর্বলতা।

কখন খুব রাগ হয়?

মিথ্যাচার দেখলে

কোন বিষয়টা দ্রুত আবেগতাড়িত করে ফেলে?

মানবিকতা

চারিত্রিক কোন বৈশিষ্ট্যকে পছন্দের তালিকায় শীর্ষে রাখবেন?

আন্তরিকতা

তরুন প্রজন্মে যারা  সফলতা অর্জনের যাত্রা শুরু করেছে কি উপদেশ থাকবে?

শ্রম সংকল্প এবং উদ্যম

 প্রিয় লেখক: 
রবীন্দ্রনাথ ঠাকুর, সুনীল গঙ্গোপাধ্যায়, সত্যজিৎ রায়, ভিক্টর হুগো, লিও টলস্টয়, ফায়োডর দস্তয়েভস্কি, চার্লস ডিকেন্স, জোদি পিককুল্ট, স্টিফেন বার্মিংহাম, ওরহান পামুক
নেতৃত্বে যিনি অনুকরণীয় দৃষ্টান্ত। মাননীয় প্রধানমন্ত্রী:
শেখ হাসিনার নেতৃত্বকে সংগায়িত করতে গিয়ে মাহজাবিন আহমেদ মিমি বলেন একটি অধ্যায় যথেষ্ট নয় তার নেতৃত্বের পরিধি এবং বিচক্ষনতা নিয়ে বলার জন্য। যদি এক বাক্যে বলতে হয় দুর্দমনীয় দর্শনের উদাহরণ।

হারনেটের স্বপ্নদ্রষ্টা : আলিশা প্রধান

একটু একটু করে বোনা স্বপ্নের প্রতিফলন আজকের হারনেট টেলিভিশন। বৃহৎ পরিসরে নারীরকল্যানের সামগ্রিক সত্ত্বাকে তুলে এনেছে ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে। আলিশা প্রধানকে সংগায়িত করতে হলে প্রথমেই বলতে হবে স্বপ্নের এক ঝলকানি।

মেধা, মনন, স‍ৃজনশীলতার এক অনন্য উদাহরণ। অবিশ্বাস্য শ্রম যা কল্পকাহীনিকেও হার মানায়। আলিশার সেই প্রচেষ্টাই আজকে হারনেটকে এই অবস্থানে এনে দাড়ঁ করিয়েছে।

Mimi in an event with Founder Alisha Pradhan along with her siblings, former State Minister of Home Affairs Sohel Taj & Rimi Ahmad.

সাবরিনা মৌরী

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *