Fri. Jan 15th, 2021
Women Leads

বিশ্বে লিঙ্গ বৈষম্য হ্রাসে এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ। নারী ক্ষমতায়নের রূপকার হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বব্যাপী সম্মানিত।
তার জন্ম মাস সেপ্টেম্বরে হারনেট নিউজ “WOMEN LEADS, Inspiration HPM” নামক কলামের মাধ্যমে এমন সব নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে চায় যারা এই অভূতপূর্ব ক্ষমতায়ন এবং অগ্রগতিতে বলিষ্ট ভূমিকা পালন করে চলছে । তার ধারাবাহিকতায় HerNet News এর ” ইন্টারভিউতে আজকের অতিথি ব্যারিস্টার রাশনা ইমাম, (Recognized as Asia’s 21 Young Leader 2018).

করোনার এই ক্রান্তিকালীন পরিস্থিতিতে কেমন যাচ্ছে আপনার সময় ?

দুশ্চিন্তা,অনির্দিষ্টতা, অনিশ্চয়তার মধ্যে দিয়েই যাচ্ছি। তারপরও জীবন, কাজ তো আর থেমে থাকেনি। ইতিমধ্যে ভার্চুয়াল কোর্টের পাশাপাশি আদালতের কার্যক্রমও শুরু হয়েছে। সব ধরনের সতর্কতা অবলম্বন করার পরও স্বাভাবিকভাবেই পরিবারের বাকী সদস্যদের জন্য একটা শঙ্কা তো থেকেই যায় যেহেতু কাজের তাগিদে বাইরে যেতেই হচ্ছে। ভালো খারাপ মিলিয়েই তো জীবন। তবুও স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হয়েছে এ কথা তো বলতেই হয়।

পেশাগত জীবনে যথেষ্ট সফল। যেসব সংস্থা কিংবা প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ততা রয়েছে সে সম্পর্কে ছোট্ট করে জানতে চাই।

Rashna Imam giving brief to the press

আখতার ইমাম এন্ড আ‍্যাসোসিয়েটস এ ম্যানেজিং পার্টনার হিসেবেই প্রাথমিক দ্বায়িত্ব পালন করছি। এছাড়া “বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট” “BLAST” এর সাথে প্রত্যক্ষভাবে কাজ করছি এবং পাশাপাশি একাডেমি অব ল এন্ড পলিসি সংক্ষেপে যার নাম “ALAP” এর ফাউন্ডার হিসেবে দ্বায়িত্বরত আছি।

নারী হওয়ায় পরিবার,কর্মস্থল কিংবা সমাজে কি ধরনের বৈষম্য বা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে ?

প্রতিষ্ঠিত পরিবারে বেড়ে ওঠা। ভেদাভেদ এর জায়গাটা পরিবারে ছিল না কখনোই। তবে উন্নয়নশীল সমাজের দৃষ্টিভঙ্গিগত কারণে সাধারণ আর দশটা কর্মজীবী নারীকে যেসব প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হয় আমার ক্ষেত্রেও তার ব্যাতিক্রম হয়নি। আরও স্পষ্ট করে যদি বলতে চাই পুরুষতান্ত্রিক সমাজে Dominate করার যে মনোভাব এবং এর অপব্যবহার করার যে প্রচেষ্টা এটিই একটি বড় কারণ মূলত বৈষম্য সৃষ্টি করার পথে। কর্মস্থলের দিকে যদি একটু দৃষ্টিপাত করি, উর্ধ্বতন স্তরেও তুলনামূলকভাবে নারীর পদচারণা কম শুধুমাত্র নারী পুরুষ বৈষম্যের কারণে। কর্মস্থলের পরিবেশও নারীবান্ধব নয়। যার কারণে নানা ধরনের ভোগান্তি ও প্রতিকূলতায় তো পরতে হয় প্রতিনিয়তই। সুযোগ সুবিধার অভাব চোখে পরার মত। সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতেই মূলত সার্বিক সিদ্ধান্তগুলো গ‍ৃহীত হয়ে থাকে যেখানে নারী কর্মীর সংখ্যাও নগন্য পুরুষ সদস্যের তুলনায়।

ব্যারিস্টার রাশনা ইমাম legal champion for the rights of citizen | "Women Leads"
Rashna Imam, Bobby Hajjaj, Alisha & Rayan Pradhan at Bongobhabon Event

ক্যারিয়ারের কোন উল্লেখযোগ্য কৃতিত্বের কথা পাঠকদের সাথে শেয়ার করতে চান ?

সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য জরুরি চিকিৎসা পরিষেবা নিশ্চিত করার জন্য মহামান্য হাইকোর্টের নীতিমালা প্রনয়ন। ভয়াবহ ঘাটতির পরিপ্রেক্ষিতে মানবদেহে অঙ্গদান ও প্রতিস্থাপন আইন ১৯৯৯ এর আংশিক সংস্করণ এবং রায় কার্যকর ।এটি একটি মাইলফলক এবং সেটা দীর্ঘ কয়েক বছরের শুনানির পর। এটি একটি বিশাল প্রাপ্তি। অপ্রয়োজনীয় সি-সেকশন রোধ সম্পর্কিত গাইডলাইনগুলির জন্য জনস্বার্থ মামলা মোকদ্দমা চলছে। জনস্বার্থ মামলা মোকদ্দমা এবং আইন ও নীতি সংস্কারে অবদানের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে এশিয়া 21 ইয়াং লিডার হিসাবে স্বীকৃত হয়েছি। জনস্বার্থ মামলা মোকদ্দমা এবং আইন ও নীতি সংস্কারে অবদানের বিবেচনায় ডিএফআইডি, পর্যবেক্ষক গবেষণা ফাউন্ডেশন এবং বেদিকা স্কলার্স প্রোগ্রাম আয়োজিত গ্লোবাল প্রোগ্রাম ফর উইমেনস লিডারশিপ 2019 এর সহযোগী হিসাবে স্বীকৃতি পেয়েছি। এগুলোই এ যাবৎ প্রাপ্তি,অর্জন কিংবা কৃতিত্ব যাই বলিনা কেন। তবে এখনো কাজ করে যাচ্ছি।

Rashna Imam at a summit with Global female professionals

নেতৃত্বদানে রাশনা ইমাম কেমন?

কেমন নেতৃত্ব দিচ্ছি তা বিচার করবেন যাদের প্রতিনিধিত্ব করছি তারা। তবে বন্ধুভাবাপন্ন মনোভাবই সফল নেতৃত্বের চাবিকাঠি বলে আমি মনে করছি।

নারী ক্ষমতায়নকে প্রতিষ্ঠা করতে একজন পুরুষের কি ভূমিকা থাকা জরুরী ?

শুধুমাত্র কাজের স্বাধীনতা দিয়েই নয় একজন পুরুষের পূর্ণাঙ্গ সমর্থন থাকাটা ভীষণ জরুরী হোক সেটা পরিবার,সমাজ কিংবা রাষ্ট্র থেকেও। দ্বায়িত্ব পালন করার মনোভাবটা থাকতে হবে। কেবল কথায় আধুনিকতার ছোঁয়া কিন্তু দ্বায়িত্ব পালনের জায়গায় তথা প্রচলিত চিন্তাধারাতে অটল থাকা থেকে বেরিয়ে আসতে হবে।তবেই সম্ভব নারী ক্ষমতায়ন প্রতিষ্ঠা।

ব্যারিস্টার রাশনা ইমাম legal champion for the rights of citizen | "Women Leads"
Rashna Imam in an event as a judge

দুঃসময়ে সাহস যুগিয়েছে এবং উৎসাহ দিয়েছে এমন দুটি নাম যদি বলতে বলা হয় কার কথা বলবেন ?

যদি শুরুর দিকটা বলি বাবা,মা, ভাই এবং জীবনসঙ্গী যিনি হয়েছেন। অসম্ভব অনুপ্রেরণা তাদের কাছ থেকেই পেয়েছি। এখনো পূর্ণাঙ্গ সহায়তা পাচ্ছি বলেই চলার পথে রাস্তাটা বেশ মসৃণ।

শত ব্যস্ততায়ও কিভাবে Relax রাখেন নিজেকে ?

পরিবারের সাথে সময় কাটাতে স্বাচ্ছন্দ্যবোধ করি। সাপ্তাহিক ছুটি বা অবসর সময়গুলোতেও আপনজন ও আত্নীয়দের সান্নিধ্যে থাকাটা বেশ স্বস্তিদায়ক।

ব্যারিস্টার রাশনা ইমাম legal champion for the rights of citizen | "Women Leads"
Rashna Imam & Bobby Hajjaj with their family.

এশিয়ার প্রথম নারীভিত্তিক চ্যানেল হিসেবে হারনেটটিভি যাত্রা শুরু করেছে। এ নিয়ে আপনার প্রত্যাশা কেমন ?

নারী,শিশু এবং তৃতীয় লিঙ্গের অধিকার নিশ্চিত করতে পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করতে হারনেটটিভি কাজ করে যাবে। অবশ্যই বিপ্লবী একটি উদ্যোগ বলবো এটিকে। অনেক দূর এগিয়ে যাবে এমন্টাই শুভকামনা এবং প্রত্যাশা থাকবে।

হারনেটের প্রতিষ্ঠাতা প্রধান সম্পর্কে আপনার অভিমত এবং উপদেশ কি ?

ব্যারিস্টার রাশনা ইমাম legal champion for the rights of citizen | "Women Leads"
Alisha Pradhan , Founding CEO , HerNet TV

অত্যন্ত আত্নবিশ্বাসী এবং আত্নপ্রত‍্যয়ী একজন ব্যাক্তিত্ব আলিশা প্রধান। আমি আশা করি অদূর ভবিষ্যতে হারনেট টিভি মহিলাদের আইনী অধিকার এবং জ্ঞান সম্পর্কে সচেতনতার জন্য প্রোগ্রাম তৈরি করবে এবং আমি সর্বদা সমর্থন করার জন্য হারনেটের সাথে আছি। আলিশা যেভাবে হাল ধরে সফলতার এক বছর পার করেছে এভাবেই শক্ত হাতে লাগাম ধরে এগিয়ে যাক বহুদূর।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *