Fri. Jan 22nd, 2021
zara mahbub , ceo of kazi IT, former vice president of brac

বিশ্বে লিঙ্গ বৈষম্য হ্রাসে এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ।  নারী ক্ষমতায়নের রূপকার হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বব্যাপী সম্মানিত, তিনি অর্জন করেছেন অজস্র অ্যাওয়ার্ড , যেমন ‘লাইফ টাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ সাউথ সাউথ অ্যাওয়ার্ড, ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ’ অ্যাওয়ার্ড ইত্যাদি। তাই তার জন্ম মাসে (২৮শে সেপ্টেম্বর) হারনেট নিউজ “WOMEN  LEADS, Inspiration HPM”  নামক কলামের  মাধ্যমে এমন সব নারীদের  প্রতি শ্রদ্ধা জানাতে চায় যারা এই অভূতপূর্ব ক্ষমতায়ন এবং অগ্রগতিতে বলিষ্ট ভূমিকা পালন করে চলছে । তার ধারাবাহিকতায় HerNet News এর ” ইন্টারভিউতে আজকের অতিথি জারা মাহবুব -Country Director & CEO Head of Kazi IT Ltd.

করোনার এই ক্রান্তিকালীন পরিস্থিতিতে কেমন যাচ্ছে আপনার সময় ?

একেবারেই অপ্রত্যাশিত ছিল এই পরিস্থিতি । কিছু বুঝে ওঠার আগেই পুরো পৃথিবী করোনার মহামারিতে স্তব্ধ হয়ে গেলাম। পরিবারের বাকী সদস্যরা তাদের workplace বাসাতেও তৈরী করে নিয়েছে, কিন্তু দীর্ঘ ২৫ বছর কর্মস্থলে উপস্থিত থেকে যতটা উৎফুল্লতার সাথে কাজ করেছি ঘরবন্দি হয়ে কাজের সেই স্বাচ্ছন্দ্য টা আমি পাইনি। তারপর ধীরে ধীরে অনেকটা বাধ্য হয়েই মানিয়ে নিতে শুরু করলাম। সন্তানদেরও শিক্ষা কার্যক্রম কিছুটা গতিশীল হল। শিক্ষা কার্যক্রম,নিত্য প্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে পুরোটাই অনলাইন নির্ভর হয়ে গেলাম। স্বাস্থ্যবিধি মেনেও বেশ আতঙ্কের মধ্য দিয়ে যাচ্ছিলাম। তবে সৃষ্টিকর্তার অশেষ রহমতে পরিস্থিতির সাথে এখন অনেকটাই খাপ খাইয়ে নিতে পেরেছি।

পেশাগত জীবনে অসংখ্য সফলতা। যেসব সংস্থার সাথে সম্পৃক্ততা রয়েছে সেগুলো সম্পর্কে একটু জানতে চাই।

Kazi IT Ltd এ Country Director & CEO Head হিসেবে দ্বায়িত্ব পালন করছি।
পাশাপাশি Naveed’s Comedy Club এর Chief Inspiration Officer, Toru Pvt. Ltd এ Founding Chairman, Hernet Television এ Founding Advisor হিসেবে রয়েছি।

এছাড়া BACCO এর Executive committee, Bangladesh Foreign Employment Council, Bangladesh Netball Association, Bangladesh India Women’s Chamber of Commerce এর সদস্য এবং Young Leaders Forum, YLF এর উপদেষ্টা হিসেবে পাশাপাশি Young Leaders Bangladesh, British High Commission, Bangladesh এর Founding Member হিসেবে আছি।

নারী হওয়ায় পরিবার,কর্মস্থল কিংবা সমাজে কি ধরনের বৈষম্য ও প্রতিকূলতায় পরতে হয়েছে ?

Zara Mahbub in a corporate event with Sonia Kabir bashir & Rubaba Dowla

আমি শুরুটা করেছিলাম নব্বইয়ের দশকে, যখন গার্মেন্টস ইনড্রাস্ট্রিতে খুব কম মেয়েই কাজ করতে আসতো। সেই সময়টায় বৈষম্যটা বেশ চোখে পড়ার মতই ছিল, যার কারণে প্রতিকূলতার সম্মুক্ষীন তো হতেই হয়েছে। নারী বাইরে কাজ করবে এটাই হেয় করে দেখা হত। Decision making, Emotional Portion এর জায়গায় নারীর সক্ষমতা কম এমনটাই ভাবা হত। নারীরা যোগ্যতা প্রমাণ করে সেই জায়গাটা থেকে অনেকটাই এখন বেরিয়ে এসেছি। বরং এসব ক্ষেত্রে নারীর সফলতাই তুঙ্গে। ইতিবাচক দৃষ্টিই এর মূল কারণ।

ক্যারিয়ারে প্রাপ্তির খাতা অনেক বড়। উল্লেখযোগ্য কোনো কৃতিত্বের কথা পাঠকের সাথে শেয়ার করতে চান ?

প্রায় ২৫ বছরের কর্মজীবনে অনেক প্রতিষ্ঠান,সহকর্মী ও নতুন পরিবেশে কাজ করার সুযোগ ও হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে বলতে পারি নিজের সেরাটা প্রতিটি জায়গায় দিয়ে যেতে পেরেছি। মানুষের সাথে মিশতে পারার মতো অদ্ভূত চমৎকার ক্ষমতা সৃষ্টিকর্তা আমাকে দিয়েছেন যার ফলে দৃঢ় বন্ধন আর কাজের সফলতা দুটোই সমানতালে ব্যালেন্স করতে পেরেছি।এটাই আমার কাছে অর্জন,এগুলোই কৃতিত্ব।

Zara Mahbub in a meeting with the foreign ministry and other corporation

নারী ক্ষমতায়নে পুরুষ কি ভূমিকা পালন করতে পারে ?

নারী ক্ষমতায়নকে প্রতিষ্ঠিত করতে একজন পুরুষের এগিয়ে আসা বাঞ্ছনীয়। একজন পুরুষ তার মা,স্ত্রী,বোন,বন্ধু কিংবা সহকর্মী যে কাউকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে একটি নির্ভরযোগ্য হাত হতে পারে।সাহস,অনুপ্রেরণা যোগানোর শক্তি হতে পারে।
নারী যখন তার কাছের কিংবা আশেপাশের পুরুষের কাছ থেকে Dominating mentality, বাধার পরিবর্তে উৎসাহ আর প্রেরণা পাবে, তাল মিলিয়ে কাজ করার তবেই প্রতিষ্ঠা পাবে নারী ক্ষমতায়ন। যেমন আমি বলতে পারি যে আমার বাবা, আমার স্বামী, শ্বশুর এবং ভাই আমার কর্মজীবন এবং ব্যক্তিগত জীবনে পুরোপুরি সহায়ক ছিলেন এবং একজন ব্যক্তি হিসাবে আমার পরিণতিতে এটি মুখ্য ভূমিকা পালন করেছে। প্রত্যেকটি নারীর ক্ষেত্রে এমনটিই হওয়া উচিত।

নেতৃত্ব দানে জারা মাহবুব কেমন ?

তখনি আমাকে নেতৃত্বের আসনে বসানো হবে যখন মানুষের জন্য কিছু করতে পারব । Passion, Transparency থাকাটা খুব জরুরী। চেষ্টা করছি এভাবেই কাজ করতে।

Zara Mahbub with her husband Comedian Naveed Mahbub

শত ব্যস্ততায়ও নিজেকে কিভাবে Relax রাখেন ?

গান শুনতে পারলে বেশ স্বস্তি লাগে। খুবই গানপাগল মানুষ আমি। বন্ধুদের সাথে সুযোগ পেলেই গানবাজনা নিয়ে বসে যাই। এছাড়া ব্যস্ততার ফাঁকে পরিবার, সন্তানদের সাথে সময় কাটাতে ভালোবাসি।এরাই আমার পৃথিবী। কমেডি দেখি,বই পড়ে সময় কাটানোর অভ্যাসটা আছে।

সবথেকে বেশি যেটা স্বস্তি দেয় সেটা হলো নামাজ।
সব ক্লান্তি,স্ট্রেস দূর করে দেয় নিমিষেই। মানসিক একটা প্রশান্তি পাই।

হারনেটের একজন সম্মানিত সদস্য হিসেবে যুক্ত রয়েছেন।” এর পেছনের গল্পটা সম্পর্কে একটু জানতে চাই।

Zara Mahbub receiving an accolade from the Minister of Road & bridge, Minister of women, Police IGP, Mayor of Dhaka, USA & Brazil ambassador & Chairperson of HerNet TV Hosna Prodhan.

প্রথম যখন উদ্যোগটি সম্পর্কে শুনি।কাজ করব না হারনেটের সাথে এ কথাটি ভাবার সুযোগ ছিল না কারণ অসাধারন একটি প্লাটফর্ম। নারীকল্যানে আলাদা করে কাজ করবে এত বৃহৎ পরিসরে এভাবে হারনেটের আগে কেউ ভাবেনি। প্রকৃতপক্ষে হারনেট থেকে অনুপ্রাণিত হয়ে অনেক ব্যাক্তিত্বরা নিজ উদ্যোগে এবং প্রাতিষ্ঠানিক ভাবে ইতিমধ্যে নারী ক্ষমতায়নে কাজ শুরু করছে , সে দিক থেকে HerNet সামাজিক ভাবে ইতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। আমরা advisors হিসাবে যারা আছি HerNet এর অগ্রগতি সম্পর্কে অত্যন্ত আশাবাদী।

এশিয়ার প্রথম নারীভিত্তিক চ্যানেল হিসেবে যাত্রা শুরু করেছে হারনেট। কেমনটা প্রত্যাশা করছেন ?

প্রত্যাশা অনেক দূর। সমসাময়িক, প্রাসঙ্গিক এবং হৃদয় ছুয়ে যাওয়া গল্পগুলো নিয়ে হারনেট কাজ করছে, করবে। তারা অনেক সাহসের সাথে সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গ গোষ্ঠী, অবহেলিত প্রবীণ সমাজ, মহিলা, যৌনকর্মী, পথশিশু, নিপীড়িত ইত্যাদি বিষয়গুলিতে কাজ করছে এবং সঠিক ইতিহাস প্রকাশ করার পাশাপাশি প্রতিষ্ঠিত মহিলাদের জীবনধারার কথা তুলে ধরেছে যারা নতুন প্রজন্মের নারীদের অনুপ্রাণিত করবে। তাই আশা করি ছোট ছোট পায়ে বিশ্বব্যাপী ছড়িয়ে যাবে এর সাফল্যগাথা।

হারনেটের প্রতিষ্ঠাতা প্রধান সম্পর্কে আপনার অভিমত এবং উপদেশ জানতে চাইবো।

Very dynamic personality & a lot of leadership qualities in her. সবথেকে ভাললাগার বিষয় she’s like a butterfly. প্রচুর energetic এবং passionate. She’ll go very far. তার পাশে আমরা সব advisors যেভাবে আছি দিক নির্দেশনার জন্য ঠিক তার পাশাপাশি সমাজের Stakeholder দেরকেও HerNet এর সাথে সম্মলিত ভাবে কাজ করতে হবে কারণ এই ইনিশিয়েটিভ টা আলিশার হলেও এর সুফল পাবে পূরো সমাজ। আমাদের সবার প্রচেষ্টায়, হারনেট আজকের মেয়ে শিশুকে ভবিষ্যতের স্বাধীন শিক্ষিত নারী হিসাবে গড়ে তুলতে অনুকরণীয় ভূমিকা রাখতে সক্ষম হবে এই প্রত্যাশা ।

Zara Mahbub at the launch of HerNet TV with chief guests & other advisors

QUICK NOTE- ঝটপট উত্তর

Strength কি এবং Weakness কি ?
passionate এবং দ্রুত আবেগতাড়িত করে ফেলে

কখন খুব রাগ হয় ?
হিপোক্রেসি এবং মিথ্যা শুনলে।

কোন বিষয়টা খুব আবেগি করে ফেলে ?
পরিবার,বন্ধু কিংবা কাছের মানুষগুলোকে ঘিরে আবেগ । যেকোন স্পর্শকাতর জিনিসে আবেগি হয়ে পরি দেশের প্রতি খুব গভীর আবেগ কাজ করে।

প্রিয় মোবাইল আ‍্যাপ্স কি ?
Internationally: Facebook Instagram Nationally: Citytouch & Bkash

Netflix এর প্রিয় সিরিজ কিংবা পছন্দের কোনো অনুষ্ঠান ?

Avatar, the Last Airbender Friends, Big Bang Theory, Bomkesh Bakshi etc.

Zara Mahbub in a fitness event

পছন্দের বই এবং লেখক ?

Muhammad by Karen Armstrong Agony and Ecstasy by John Irving. The entire Himu Series by Humayun Ahmed.

পছন্দের রান্না এবং প্রিয় খাবার ?

প্রিয় খাবার বিরিয়ানি,থাই ফুড। ভালো রাধতে পারি ইলিশ পোলাও এবং ডিমের হালুয়া|

HPM Sheikh Hasina with few of her recent awards and global recognition মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাম্প্রতিক কয়েকটি পুরষ্কার এবং বৈশ্বিক স্বীকৃতি নিয়ে

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *