Fri. Jan 15th, 2021

বিশ্বে লিঙ্গ বৈষম্য হ্রাসে এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ।  নারী ক্ষমতায়নের রূপকার হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বব্যাপী সম্মানিত, তিনি অর্জন করেছেন অজস্র অ্যাওয়ার্ড , যেমন ‘লাইফ টাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ সাউথ সাউথ অ্যাওয়ার্ড, ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ’ অ্যাওয়ার্ড ইত্যাদি। তাই তার জন্ম মাসে (২৮শে সেপ্টেম্বর) হারনেট নিউজ “WOMEN  LEADS, Inspiration HPM”  নামক কলামের  মাধ্যমে এমন সব নারীদের  প্রতি শ্রদ্ধা জানাতে চায় যারা এই অভূতপূর্ব ক্ষমতায়ন এবং অগ্রগতিতে বলিষ্ট ভূমিকা পালন করে চলছে । তার ধারাবাহিকতায় HerNet News এর ” ইন্টারভিউতে আজকের অতিথি অর্গানিক কেয়ার এর প্রতিষ্ঠাতা ডা. ও লেখক মালিহা মান্নান। 

করোনাকে মাথায় রেখে দিনকাল কেমন যাচ্ছে?

লকডাউনে জীবনযাত্রা কিছুটা ধীরগতির হয়ে পড়লেও পরিবারের সান্নিধ্যে থাকায় সময়টা বেশ স্বাচ্ছন্দ্যেই কাটিয়েছি। যার ফলে বেশ মানসিক প্রশান্তি ও যথেষ্ট সময় নিয়ে কাজের দিকেও নজর রাখতে পেরেছি।

একজন সফল ব‍্যবসায়ী হিসেবে যে যে সংস্থার সাথে জড়িত রয়েছেন সেগুলো সংক্ষিপ্ত আকারে শেয়ার করুন?

এখনো সফল বলা ঠিক হবে কিনা জানিনা। তবে সফলতার জন্য কাজ করে যাচ্ছি। বর্তমানে “অর্গানিক কেয়ার” এর ফাউন্ডার হিসেবে দ্বায়িত্ব পালন করছি। এছাড়া খণ্ডকালীনভাবে প্রশাসনিক পর্যায়ে হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োজিত থেকেছি। পাশাপাশি লেখালেখি করছি টুকটাক Health data related strategy & health system নিয়ে।

প্রতিষ্ঠিত পরিবারের সন্তান হওয়ায় মেধার মূল্যায়ন কখনো কম হয়েছে বলে মনে হয়েছে?

প্রতিষ্ঠিত পরিবারের ছায়ায় বেড়ে ওঠায় মেধার বিকাশটা পরিপূর্ণভাবেই হয়েছে তবে মূল্যায়ন পুরোপুরিই দৃষ্টিভঙ্গির ব‍্যাপার। আমার কাছে কখনো মনে হয়নি পরিবারকে বিচার বিশ্লেষণ করে আমার যোগ্যতা কে কখনো পরিমাপ করা হয়েছে।

দুঃসময়ে সাহস এবং এগিয়ে যেতে উৎসাহ প্রদান করেছে এমন দুজনের নাম যদি বলতে বলা হয়?

নির্দিষ্ট বা গুটিকয়েক নাম বলার সুযোগ নেই। পরিবার থেকে যদি শুরু করি আমার বড় বোন হাজার মাইল দূরে থেকেও প্রতিটা মূহুর্তে সাহস যুগিয়েছে, আমার জীবনসঙ্গী,আমার দেবর এরা ছাড়াও অসংখ্য হাত আমি পেয়েছি যাদের দোয়া,ভালোবাসা ও উৎসাহে এ পর্যন্ত আসতে পেরেছি।

ব‍্যবসায়ী হিসেবে আপনার নেতৃত্বের ধরন কেমন?

প্রতিষ্ঠানের কর্মীদের মতামতের গুরুত্ব দেয়া ও তার মূল্যায়নের সর্বোচ্চ চেষ্টা করি।
বন্ধনটা দৃঢ় করে পণ্যের গুণগত মান বৃদ্ধির উদ্দেশ্যেই কাজ করে যাচ্ছি।

শত কাজের ব্যস্ততায়ও কিভাবে Relax রাখেন নিজেকে?

সময় তো সেভাবে করা হয়ে ওঠে না যেহেতু ব‍্যবসা সামলানোর সাথে নতুন কাজও হাতে নিয়েছি। তবে যেটুকুই সময় নিজের জন্য পাই সেটা আপনজনদের নিয়েই কাটাই। ব‍্যস্ততার মাঝে কিছুটা স্বস্তি সেখানেই পাই। করোনায় ঘরবন্দি হয়ে সন্তানদের সময় দেয়া ও সামাজিক বিনোদন মাধ্যমগুলো নিয়েই কাটাচ্ছি।

Maliha Mannan with her Associate.

প্রতিষ্ঠিত পরিবারে ছেলে ও মেয়ে হিসেবে সামাজিক মূল্যায়নে কি কি তফাৎ লক্ষ্য করেছেন?

ছেলে হোক বা মেয়ে, ব‍্যক্তির সামাজিকতা; তার সার্বিক দিক বিবেচনায়ই মূল্যায়ন করা হয় Gender discrimination এর ভিত্তিতে নয়। আর এটাই হওয়া উচিৎ বলে আমি মনে করি। ভেদাভেদের জায়গাটা প্রতিষ্ঠিত ও শিক্ষিত পরিবারে তুলনামূলকভাবে কম অন্তত যেখানে পর্যাপ্ত শিক্ষার অভাব ও সমাজে প্রচলিত কথার প্রভাব বেশি।

Maliha Mannan with her husband M.P Kazi Nabil Ahmed.

ক‍্যারিয়ারে যথেষ্ট অর্জন। উল্লেখযোগ্য কোনো কৃতিত্ত্বের কথা কি শেয়ার করতে চান?

হারনেটের মতো প্লাটফর্ম যখন আমাকে ট্রিবিউট প্রদান করার মতো জায়গায় দাড় করিয়েছে এটাই আমার কাছে এখনো পযর্ন্ত উল্লেখযোগ্য কৃতিত্ত্বের একটি বড় উদাহরণ। পাশাপাশি সফলতার সাথে উচ্চশিক্ষা শেষে শতাধিক নারীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পেরেছি এটিই এ পর্যন্ত সব থেকে বড় অর্জন আমার কাছে।

যদি হারনেটের সাথে সম্মিলিতভাবে কাজ করার সুযোগ হয় নারীকল‍্যাণে কোন দিকটি নিয়ে কাজ করতে চাইবেন?

Skill Development নিয়ে কাজ করতে চাইবো। প্রান্তিক পর্যায়ে যেসব নারীরা রয়েছেন তাদেরকে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনসম্পদে রূপান্তর করার গুরুদ্বায়িত্বটি পালন করার স্বপ্ন বুনছি। পুরো দেশব‍্যাপী আত্নপ্রত‍্যয়ী এবং যোগ্যতাসম্পন্ন নারী নেটওয়ার্ক তৈরির উদ্দেশ্যে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকতে চাই।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮শে সেপ্টেম্বর, তার নেতৃত্বকে কীভাবে সংজ্ঞায়িত করবেন?

নারী ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। আমি তার জন্ম মাসে মঙ্গোল কামনা করছি এবং তার নেতৃত্বে বিশ্বে আমরা আরো এগিয়ে যাবো এই প্রত্যাশা।

QUICK NOTE- ঝটপট উত্তর

আপনার স্ট্রেনথ এবং উইকনেস কি ?

কোনো কাজের আহে গভীর অনুসন্ধান এবং expected outcome না আসলে দ্রুতই disheartened হয়ে পড়ি।

কখন খুব রাগ হয় ?
খিদে পেলে।

কোন বিষয়ে আবেগতাড়িত হয়ে পড়েন ?
শিশুদের নিয়ে খুবই স্পর্শকাতর।

চারিত্রিক বৈশিষ্টের পছন্দনীয় এবং অপছন্দনীয় দিক গুলো ?
সততা থাকাটা জরুরি ও সামান্য বিবেচনায় কাউকে বিচার করাটা অশোভনীয়।

তরুণ প্রজন্মের নারীদের সফলতা অর্জনে আপনার উপদেশ কি থাকবে ?
উদ্দম ও আত্মবিস্বাসটাকে ধারণ করতে হবে।

Alisha Pradhan, Founding CEO of HerNet TV
Alisha Pradhan,Founder,HerNet TV
আলিশা প্রধান, হারনেট টিভির প্রতিষ্ঠাতা

হারনেটের প্রতিষ্ঠাতা প্রধান আলিশা প্রধান সম্পর্কে আপনার অভিমত ও উপদেশ ব‍্যক্ত করুন।

অক্লান্ত পরিশ্রমী,উদ্যমী এক নারী আলিশা প্রধান। HerNet TV নিঃসন্দেহে একটি বিপ্লবী উদ‍্যোগ, একে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার আহ্বান থাকবে।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *