Sat. Jan 16th, 2021

দেশের আলোচিত ও পরিচিত মুখ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। অভিজাত পরিবারের সন্তান হয়েও করেন সাধারণ জীবনযাপন। একটি শার্ট ৩০ বছর ধরে পরছেন তিনি। ৪ সেপ্টেম্বর, শুক্রবার সাংবাদিক জহিরুল হক মিলুর কাছে এই সব তথ্য জানান তিনি।

এই আলোচনার সময় জাফরুল্লাহর পরনে সাদা ও হালকা বেগনি চেকের শার্ট ছিলো। বিভিন্ন সময়েই এই শার্ট পরতে দেখা গেছে তাকে। এমনকি এ সময় তার পরনের প্যান্টে তালি দেয়ার অংশটিও দেখান তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের নিজস্ব অ্যাকাউন্টে ওই ভিডিও পোস্টও করেন মিলু ।

ওই ভিডিওতে জাফরুল্লাহ চৌধুরীকে এমন সাদামাটা জীবনযাপনের বিষয়ে প্রশ্ন করেন সাংবাদিক মিলু। এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা দেখে তিনি সাধারণ বেশভূষায় চলতে পছন্দ করেন।

তিনি আরো বলেন, লন্ডনে থাকা অবস্থায় সেখানকার রাজ পরিবারের প্রিন্স চার্লস যে টেইলারে স্যুট সেলাই করতেন, তার স্যুটও সেখানকার দর্জি সেলাই করে দিতো। এসে তার জামার মাপ নিয়ে যেতো।

এ সময় জাফরুল্লাহ চৌধুরী বাংলাদেশে মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী পরিস্থিতির আলোকে তার শার্ট ও প্যান্ট পরা, জীবনাচরণের ব্যাখ্যা দেন। এছাড়াও আরো বিভিন্ন ঘটনাও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে জন্ম গ্রহণ করেন জাফরুল্লাহ চৌধুরীর। বাবা-মার দশ সন্তানের মধ্যে সবার বড় তিনি। ঢাকার বকশীবাজারের নবকুমার স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন তিনি। এরপর ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৬৭ সালে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস প্রাইমারি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হন তিনি।

By HerNet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *